Open new Activity by Button click ( Android Bangla Tutorial - )

এই পর্বে আমরা দেখবো কিভাবে বাটন ক্লিকের মাধ্যমে নতুন একটি Activity তে যেতে পারি । তো নতুন একটি প্রোজেক্ট খুললাম । এখানে MainActivity ছাড়াও আরেকটি Activity খুললাম । নতুন Activity খুলতে প্রোজেক্ট নামের উপর রাইট বাটনে ক্লিক করে - (এখানে আমার প্রোজেক্ট এর নাম - com.exampleuser.hackday )


কিংবা layout এ গিয়ে  -

এবার নতুন Activity  এর নাম দিয়ে Finish বাটনে ক্লিক করুন । আপনি চাইলে একটি ক্লাস জাভা অন্যটি কটলিনেও লিখতে পারেন । সেজন্য Activity খোলার সময়ই নিচের দিকে - Source Language দেখতে পাবেন । সেখান থেকে java kotlin যেটা ইচ্ছা সিলেক্ট করে নিন ।


এবার activity_main.xml এ চলে আসুন । এখানে একটি বাটন বানাবো । সেই বাটনে ক্লিক করলে নতুন তৈরি করা activity তে চলে যাবে । তো চলুন একটি বাটন বানিয়ে ফেলি -


এবার activity_main2.xml এ চলে আসুন । চেক করার জন্য এখানে একটি টেক্সভিউতে লিখে দিলাম কোন কিছু -


একটা বিষয় আবার বলে রাখি । মনে রাখতে হবে আমরা আমাদের অ্যাপের ভিতর যত text ই ইউজ করবো নাহ কেন তা strings.xml এ ডিক্লার করে নিব । এজন্য সর্টকার্ট নিয়ম text লেখার পর text এর ভিতর কার্সর রেখে Alt+Enter দিলেই দেখবেন Extract string resource দেখাচ্ছে , সেটিতে ক্লিক করে Ok প্রেস করুন ।

এবার MainActivity.java তে আসা যাক -

এখানে onclick ম্যাথডের ভিতর জাস্ট ২ লাইনের কোড লিখে দিলেই কেস ফিনিস -


এখন এই ২ লাইন নিয়ে একটু আলোচনা করা যাক -

আমরা যখন এক activity থেকে অন্য activity তে যেতে চাইবো তখন Intent ক্লাসটি ব্যাবহার করতে হয় । সেজন্য Intent এর ২ টি প্যারামিটার প্রয়োজন হয় । ১ম প্যারামিটার টি আমরা কোন activity থেকে এবং ২ য় প্যারামিটার টি কোন activity তে যেতে চাচ্ছি । আমরা যেহেতু এই activity থেকেই অন্য activity তে যাবো তাই  ১ম প্যারামিটার হিসেবে this কিংবা getApplicationContext() ব্যাবহার করতে হবে ।

এরপর startActivity ম্যাথডের ভিতরে Intent এর অব্জেক্ট পাস করে দিলাম , ব্যাস কেল্লা খতম ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Toggle Button - 10 ( Android Bangla Tutorial)

Spinner View - 11 ( Android Bangla Tutorial)

ImageView ( Android Bangla Tutorial - )