Working with Button ( Android Bangla Tutorial -8)

এবার পুরাতন কোড বাদ দিয়ে নতুন কোড করা যাক -


এখানে Button ট্যাগের ভিতর নতুন যে বিষয়গুলো এসেছে -

15 - বাটনের ভিতর আমরা যাই লিখি নাহ কেন (  দেখুন ১৪ নম্এবর লাইনে ছোট-বড় হাতের মিলিয়ে Click Me লিখে দেয়া হইছে ) সব কিছু বাই ডিফল্ট বড় হাতের দেখাবে , তাই textAllCaps= false দিয়ে দিলাম ।  textAllCaps = true মানে সব লেখা বড় হাতের হবে ।

17 - লেখাটির নিজস্ব একটি কালার দিয়ে দিলাম

18 - ফন্ট চেঞ্জ করে দিলাম ।

19 - ইউজার চাইলে বাটনের লেখাটি কপি করতে পারবে । যদি এই ট্যাগ আমরা নাহ লিখতাম তবে ইউজার কপি করতে পারোতো নাহ ।

20 -  ধরুন আমি বাটনে ক্লিক করবো তাহলে কিছু একটা দেখাবে । তার মানে বাটন নিয়ে এক্টিভিটি ক্লাসে কাজ করতে । TextView , EditText , Button এইসব ভিউ নিয়ে এক্টিভিটি ক্লাসে কাজ করতে হলে তাদের আইডি ট্যাগ দিয়ে দিতে হয় । বাটনের ক্ষেত্রে আইডি দিয়ে যে কাজ করবো আমরা সেই একই কাজ onClick ট্যাগ দিয়েও করা যায় । বাটনের ক্ষেত্রে এটাই বেটার । বাটনের জন্য এক্টিভিটি ক্লাসে ম্যাথড তৈরি করতে buttonClick লেখার উপর যেকোন জায়গায় কার্সরটা নিন । এবার কি বোর্ড এর Alt+Enter চাপুন । দেখতে পাবেন - Create 'buttonClick(view)' in 'MainActivity'  দেখাচ্ছে । এটাতে Enter প্রেস করুন । দেখবেন এক্টিভিটি ক্লাসে ম্যাথড তৈরি হয়ে গেছে ।

টেক্সভিউ তে শুধু height , width দিয়ে দিলাম । আর আইডি দিলাম কারন আমরা বাটনে ক্লিক করলে যে কিছু একটা দেখাবে সেটা এই টেক্সভিউ তে দেখাবে ।

এর ফলে আমরা যে ভিউটি দেখতে পাবো -


এখানে নিচে যে বক্স দেখা যাচ্ছে এটাই টেক্সভিউ ।

আমাদের ডিজাইন করা শেষ এবার এক্টিভিটি ক্লাসে যাওয়া যাক -


১১ নম্বর লাইনে প্রথমে TextView ক্লাসের একটি অব্জেক্ট তৈরি করলাম । এগুলো হল বিল্ড ইন ক্লাস অর্থাৎ TextView নামক একটি ক্লাস অ্যান্ড্রোয়েড লাইব্রেরী তে তৈরি করা আছে । যখন একটি ক্লাসের অব্জেক্ট তৈরি করি আমরা তখন ওই অব্জেক্টটি ওই ক্লাসের আচরণ অনুযায়ী কাজ করবে অর্থাৎ ওই ক্লাসে বলে দেয়া আছে এর কোন ম্যাথড কিভাবে কাজ করবে ।  slide - 5

১৮ নম্বর লাইনে অব্জেক্ট টির সাথে আমাদের xml এ তৈরি লেআউটির সাথে সংযোগ করে দিলাম আইডি ট্যাগের সাথে । এখন আমরা এই অব্জেক্টটি নিয়ে যা করবো তার প্রতিফলন ওই ভিউতে গিয়ে ঘটবে ।

buttonClick ম্যাথডের ভিতর TextView ক্লাসের ম্যাথড setText() দিয়ে দিলাম । অর্থাৎ যখনই আমরা বাটন টি ক্লিক করবো তখনই টেক্সভিউ তে Thank You লেখা দেখাবে ।

এখন কোড রান করে বাটনে ক্লিক করলে ( এটি স্ক্রিন টাচ নাহ 😜 মাউসের মাধ্যমে ক্লিক করুন ) আমরা যে রকম ভিউ দেখতে পাবো


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Toggle Button - 10 ( Android Bangla Tutorial)

Spinner View - 11 ( Android Bangla Tutorial)

ImageView ( Android Bangla Tutorial - )