Go

আসসালামু আলাইকুম 😊

এই সিরিজে আমরা নতুন একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে শিখবো যা পৃথিবীতে একদম নতুন এবং আগামীতে এই ল্যাঙ্গুয়েজটি আইটি মার্কেট এর বড় একটা অংশ দখল করবে বলে ধারনা করা হচ্ছে । কথা নাহ বাড়িয়ে চলুন শুরু করা যাক - 

আমরা আজকে থেকে যে ল্যাঙ্গুয়েজটি শিখবো সেটির নাম হলো Go । এটি Google ২০০৯ সালে প্রথম প্রকাশ করে । আমার জানামতে এখনো Go এর কোড রান করার জন্য Google নিজস্ব কোন IDE তৈরি করে নাই । আপনি চাইলে যে কোন IDE ব্যাবহার করতে পারেন । 

JetBrains এর তৈরি GoLand নামক IDE পাবেন https://www.jetbrains.com/go/specials/go/go.html?utm_source=quora&utm_medium=cpc&utm_campaign=go এখানে , কিন্তু এটি পেইড IDE । চাইলে ৩০ দিনের ট্রায়াল ভার্সন ইউজ করতে পারেন । 

 Go এর কোড রান করার জন্য সাধারণত যে IDE গুলো ইউজ করা হয় তার একটি ধারনা পাবেন http://geekmonkey.org/2012/09/comparison-of-ides-for-google-go/ এই লিস্ট থেকে । 

বিভিন্ন IDE এর সাথে Go এর প্লাগিন ইন্সটল করে কোড করা যায় । আমরা এই সিরিজে Sublime Text ব্যাবহার করবো । কোন IDE এর সাথে কিভাবে সেটির Go এর প্লাগিন ইন্সটল করবেন তা এখানের https://stackoverflow.com/questions/38333656/ide-specific-for-golang একটি উত্তরে বর্ননা দেয়া আছে ।

GO দিয়ে কোড করার জন্য প্রথমেই GO এর প্যাকেজ ইন্সটল করে নিতে হবে । প্যাকেজ ইন্সটল করতে https://golang.org/dl/ এই লিংকে গিয়ে আপনার প্লাটফর্ম অনুযায়ী প্যাকেজ ইন্সটল করে নিন । আমি উইন্ডোজ ব্যাবহার করি তাই .msi ফাইলটি নামিয়ে ইন্সটল করে নিলাম । এবার আমাদের একটি IDE লাগবে । 

অধিকাংশ প্রোগ্রামার Go এর কোড করার জন্য Sublime Text ব্যাবহার করে । কিন্তু এখানে ডায়রেক্ট কোড রান করা যায় নাহ । তাই প্রতিবার কমান্ড প্রম্পট ওপেন করে কোড রান করতে হয় । এই সিরিজে আমরাও Sublime Text ব্যাবহার করবো । তাই চলুন Sublime Text এর সাথে Go এর প্লাগিন ইন্সটল করে নেই । 

Sublime Text এর Preferences মেন্যু তে গিয়ে Browse Packages এ ক্লিক করুন । তাহলে আপনার File Explorer ওপেন হবে । 


উপরে যে প্যাথটি দেখতে পাচ্ছেন নীল কালার এটি পুরোটা কেটে দিয়ে cmd লিখে Enter প্রেস করুন । এবার যে কমান্ড প্রম্পট টা ওপেন হলো সেখান git clone https://github.com/DisposaBoy/GoSublime এটি লিখে Enter প্রেস করুন । একটু সময় নিবে । ব্যাস কাজ শেষ । আমাদের Sublime Text এর সাথে Go এর প্লাগিন ইন্সটল হয়ে গেলো । 

আপনি চাইলে অন্য কোন IDE ব্যাবহার করতে পারেন । উপরে লিংক এ দেয়া আছে কোন IDE এর সাথে কিভাবে Go ইন্সটল করতে হয় । আমি eclipse ইউজ করেছিলাম, কিন্তু eclipse এ কোন অটো সাজেশন দেখায় নাহ তাই কোড করতে গিয়ে একটু ঝামেলাই পোহাতে হইছে ।

আগামী পর্বে আমরা Go প্রোগ্রামিং দিয়ে Hello World প্রিন্ট করা শিখবো । আর হ্যা এই সিরিজ শেখার আগে অবশ্যই প্রোগ্রামিং এর বেসিক সম্পর্কে আপনার ধারনা থাকতে হবে । যেমন - ডাটাটাইপ কি , ভ্যারিয়েবল কি ,  println কি , ফাংশন কি , ইফ-এলস , লুপ কি এই টাইপের যত বেসিক আছে ।

ধন্যবাদ , আজকে এ পর্যন্তই থাক । দেখা হবে আগামী পর্বে 😊😊😊

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Toggle Button - 10 ( Android Bangla Tutorial)

Spinner View - 11 ( Android Bangla Tutorial)

ImageView ( Android Bangla Tutorial - )